- অনলাইনে আবেদন, একাদশ শ্রেণি ভর্তি, ভর্তি তথ্য

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইনে আবেদন শুরু ১২ মে, নীতিমালা প্রকাশ

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রলায়। রবিবার (২১ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে একাদশে ভর্তির নীতিমালা-২০১৯ প্রকাশ করা হয়।

আগামী ১২ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হবে  এবং চলবে ২৩ মে ২০১৯ তারিখ পর্যন্ত। তিনটি ধাপে চলবে আবেদন কার্যক্রম।

এবারও অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া চলবে। ৩০ জুন পর্যন্ত তৃতীয় ধাপের আবেদন ও ফল প্রকাশ কার্যক্রম শেষ করতে প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা বোর্ড।

ভর্তির নীতিমালায় বলা হয়েছে, আগামী ১২ মে থেকে অনলাইনে আবেদন শুরু হবে চলবে ২৩ মে পর্যন্ত চলবে। ১০ জুন ১ম পর্যায়ের ফলাফল প্রকাশ করা হবে। ২য় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হয়ে চলবে ১৯ ও ২০ জুন। ২য় পর্যায়ের ফল প্রকাশ ২১ জুন। ৩য় পর্যায়ে আবেদন শুরু ২৪ জুন ফল প্রকাশ ২৫ জুন।

আগামী ২৭ জুন থেকে ভর্তি শুরু হয়ে চলবে ৩০ জুন। আগামী ১ জুলাই একাদশে শ্রেণিতে ক্লাস শুরু হবে।

একাদশ শ্রেণীতে ভর্তি নীতিমালা:

 

 

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি আবেদনের বিস্তারিত তথ্য জেনে নিন

গত বছরের মতই অনলাইন এবং এসএমএসের মাধ্যমে ভর্তির কার্যক্রম পরিচালিত হবে। অনলাইনে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা মাদরাসায় আবেদন করা যাবে। এর জন্য নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এর জন্য ১২০ টাকা দিতে হবে।

তবে এসএমএস এবং অনলাইন মিলিয়ে কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে না। এবারও ভর্তি কার্যক্রমে কারিগরি সহায়তা দিচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

ভর্তি বিষয়ক ওয়েবসাইটঃ xiclassadmission.gov.bd

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + three =